• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

গুগল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যা করবেন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১  

যতই দিন যাচ্ছে গুগলের আস্থার জায়গা ততই পোক্ত হচ্ছে। ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এতে একদিকে যেমন নির্ভরতা তেমনি বাড়ছে নানান সমস্যা। ব্যবহার সহজ হলে হ্যাকারদের তৎপরতাও বেড়ে যায়। অনেকে আবার গুগল বা জিমেইল অ্যাকাউন্টের অ্যাকসেস হারিয়ে ফেলেন। এরপর নানান হয়রানির স্বীকার হন।

সেক্ষেত্রে অ্যাকাউন্টের নিরাপত্তা আগেভাগে বৃদ্ধি করতে পারেন। যাতে অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে বা অ্যাকাউন্ট লক হয়ে গেলে খুব সহজে তা রিকভার করা যায়। চলুন জেনে নেওয়া যাক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যা করবেন-

> গুগল অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য নিয়মিত ব্যাকাপ নিয়ে রাখুন। এতে আপনার অ্যাকাউন্টের অ্যাকসেস হারিয়ে ফেললেও তেমন একটা সমস্যাতে পড়তে হবেনা। আগে থেকেই অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্যের ব্যাকাপ নিয়ে রাখেন। গুগল একাউন্ট ব্যবহারের ক্ষেত্রে যত ডাটা তৈরি হয়, সব ডাউনলোড করার সুযোগ রেখেছে গুগল।

> পাসওয়ার্ড ভুলে যাওয়া থেকে বাঁচতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই পাসওয়ার্ড ভুলে যাওয়ার আগে আপনার সমস্ত পাসওয়ার্ড কোনো পাসওয়ার্ড ম্যানেজারে ব্যাকাপ নিয়ে রাখুন। লাস্টপাস বা ড্যাশলেইন যে কোনো একটি ব্যবহার করতে পারেন এক্ষেত্রে।

> পাসওয়ার্ড ভুলে গেলে আপনিই যে অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করছেন, গুগল তা নিশ্চিত করে আপনার পুরোনো পাসওয়ার্ড ব্যবহার করে। তাই আপনার আগের পাসওয়ার্ডটি সংরক্ষণ করে রাখুন কোনো এক জায়গায়।

> পাসওয়ার্ড ভুলে গেলে রিকভারির ক্ষেত্রে আগের পাসওয়ার্ড জিজ্ঞেস করা হতে পারে। সেক্ষেত্রে আগের পাসওয়ার্ড বেশ কাজে আসতে পারে পাসওয়ার্ড রিকভার করার ক্ষেত্রে। পাসওয়ার্ড ম্যানেজারও কাজে আসতে পারে সকল পাসওয়ার্ড সংরক্ষণের ক্ষেত্রে।

> আগে থেকেই গুগল অ্যাকাউন্টে যথেষ্ট পরিমাণ রিকভারি সম্পর্কিত তথ্য যুক্ত করে রাখা দারুণ একটি কাজ হতে পারে। তাহলে কখনো আইডেন্টিটি ভেরিফাই করতে হলে খুব সহজে একাধিক উপায় থেকে যেকোনো একটি নির্বাচন করার সুযোগ থাকবে।

সম্ভব হলে অ্যাকাউন্ট ভেরিফাই করার একাধিক উপায় এড করে রাখুন। এই উপায়ে অ্যাকাউন্টের ভেরিফিকেশন চাওয়া হলে হাতে একাধিক অপশন থাকবে।

> পাসওয়ার্ড এর নিরাপত্তা নিশ্চিত করতে ও মনে রাখার উল্লেখিত সকল উপায় যদি ব্যার্থ হয়, তবে পাসওয়ার্ড রিকভার করা ছাড়া আর কোনো উপায় থাকবেনা। সেক্ষেত্রে রিকভারি ইমেইল ব্যবহার করে পাসওয়ার্ড রিসেট করতে পারেন।