• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

এবার শুরু প্রথম বিভাগ টি-টোয়েন্টি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর সবাই ভেবেছিল এবার বাংলাদেশের জন্য সুবিধা হলো। তবে ক্রিকেটের নব্য এ সংস্করণে এখনো মানিয়ে নিতে পারেনি টাইগাররা। এরইমধ্যে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে প্রথম বিভাগ টি-টোয়েন্টি লিগ। 

টি-টোয়েন্টি ক্রিকেটে যতই দিন গড়িয়েছে ততোই সমীকরণ কঠিন হয়েছে বাংলাদেশের জন্য। কিভাবে খেলতে হবে বা কাদের খেলানো হবে, সবকিছুতেই ছিল পরিকল্পনাহীনতার ছাপ। ফলে অধিকাংশ ম্যাচের ফলাফল ছিল নিজেদের বিপক্ষে। খারাপ করার পেছনে সাধারণভাবেই দায়ী করা হয়েছে অভিজ্ঞতার অভাবকে। প্রয়োজনীয়তা থেকে উদ্ভাবন হয় বিপিএল। 
তবে বিপিএলে বরাবরই কম সুযোগ পেয়েছে দেশীরা। 

বিদেশী নির্ভরতা বেশি থাকায় জাতীয় দলের বাইরের খেলোয়াররা নিজেদের তেমন মেলে ধরার সুযোগ পায়নি। সেই ঘাটতি দূর করা লক্ষ্যে তৃতীয়বারের মত বসছে প্রথম বিভাগ টি-টোয়েন্টি। প্রথম বিভাগে খেলা ক্রিকেটারদের জন্য এটি নিজেদের সামর্থ্য প্রমাণের বড় সুযোগ।

প্রথমবারের মতো এ টুর্নামেন্ট মাঠে গড়িয়েছিল ২০১৪ সালে। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ২০১৮ সালে দ্বিতীয়বারের মত প্রথম বিভাগ টি-টোয়েন্টি মাঠে গড়িয়েছিল। শনিবার পর্দা উঠছে তৃতীয় আসরের। সব ম্যাচ অনুষ্ঠিত হবে সাভারের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)।

মোট ২০টি দল অংশ নিচ্ছে প্রথম বিভাগ টি-টোয়েন্টিতে। প্রতি গ্রুপে পাঁচটি করে মোট চার গ্রুপে ভাগ করা হয়েছে দলগুলোকে। 

উদ্বোধনী দিন বিকেএসপির তিন নম্বর মাঠে মুখোমুখি হবে উত্তরা ক্রিকেট ক্লাব ও সূর্যতরুণ ক্লাব। একই মাঠে অপর ম্যাচে ইন্দিরা রোড ক্রীড়া চক্র লড়বে বিকেএসপির বিরুদ্ধে। চার নম্বর মাঠে খেলবে কলাবাগান ক্রীড়া চক্র ও আজাদ স্পোর্টিং ক্লাব।