• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী

রান্নাবান্না

ছাতুর নাড়ু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

নারকেলের নাড়ু খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। তবে সুস্বাদু ছাতুর নাড়ু খেয়েছেন কি? চালভাজার গুঁড়া কিংবা ছাতু দিয়ে তৈরি এই নাড়ু সহজেই আপনার মন কেড়ে নেবে। বিশেষ করে শিশুদের।

চমৎকার স্বাদের এই নাড়ু তৈরিতে সামান্য নারকেল, চিনি আর ছাতু হলেই যথেষ্ট। ঘরে খুব সহজেই তৈরি করতে পারবেন জিভে জল আনা ছাতুর নাড়ু। এই নাড়ু বেশ কয়েকদিন সংরক্ষণও করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: চালভাজার গুঁড়া ১ কাপ, নারকেল ১ কাপ, চিনি ১ কাপ, ঘি এক টেবিল চামচ, লবণ সামান্য, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, পানি সামান্য।

প্রণালী: চুলার আঁচে যে পাত্রে নাড়ু তৈরি করবেন সেটি বসান। এবার তাতে ঘি দিয়ে গরম হতে দিন। এরপর এলাচ ও দারুচিনি দিয়ে দিন। একটু নেড়েচেড়ে তাতে চিনি দিয়ে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। চিনি পুড়ে গেলে নাড়ুর স্বাদ তেতো হয়ে যাবে। চিনিতে সামান্য পানি মেশান। চিনি গলে লালচে ভাব চলে এলে এবং খানিকটা আঠালো হয়ে এলে তাতে নারকেল মেশান। ভালোভাবে নেড়ে চিনির সঙ্গে নারকেল মিশিয়ে নিন। এরপর তাতে মেশান চালভাজার গুঁড়া। ভালোভাবে নেড়েচেড়ে নামিয়ে নিন।

কিছুটা সময় রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। তবে একেবারে ঠান্ডা করতে যাবেন না। হাতে সহ্য হয় এমন গরম থাকা অবস্থায় হাতের তালুতে নিয়ে দুই হাত দিয়ে ঘুরিয়ে নাড়ুর আকৃতি দিন। সবগুলো নাড়ু তৈরি করে নিন। হাত আঠালো মনে হলে হাতের তালুতে একটু পানি লাগিয়ে নিন। তাহলে আর হাতে লেগে থাকবে না।