• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:

সরকারি হাসপাতালে ৭৩৩ আইসিইউ, আদালতে রাষ্ট্রপক্ষ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ জুন ২০২০  

দেশের সব সরকারি হাসপাতালে ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) রয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। বুধবার (১০ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল আদলতে এ তথ্য তুলে ধরা হয়। তবে বেসরকারি হাসপাতাল বিষয়ক আরও দুইটি রিট থাকায় একইসঙ্গে এ বিষয়ে শুনানির জন্য ১৪ জুন দিন রেখেছেন হাইকোর্ট। রিট আবেদনকারীর পক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি করেন অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারের অধীনে অধিগ্রহণ করা এবং কেন্দ্রীয়ভাবে একটি সেন্ট্রাল বেড ব্যুরো গঠন করার নির্দেশনা চেয়ে এ রিট করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।

এরপর গত ৮ জুন দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) আছে, সেগুলো কীভাবে বণ্টন হয়, তার তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট।

পরে অমিত তালুকদার বলেন, ফেব্রুয়ারি থেকে শুধু কোভিড-১৯ সার্ভিসের জন্য ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ স্থাপন করা হয়েছে। এ নিয়ে দেশের সব সরকারি হাসপাতালে মোট আইসিইউর সংখ্যা ৭৩৩টি। স্বাস্থ্য অধিদপ্তরের স্থাপিত কন্ট্রোল রুমের মাধ্যমে আইসিইউ ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম ইতেমধ্যে চালু রয়েছে। বিষয়গুলো আদালতে জানানো হয়েছে। তবে বেসরকারি হাসপাতাল বিষয়ক আরও দুটি রিট রয়েছে বলে সবগুলো রিটের শুনানির জন্য ১৪ জুন দিন রেখেছেন আদালত।

ইয়াদিয়া জামান জানান, আজ রাষ্ট্রপক্ষ একটি প্রতিবেদন দাখিল করেছে। প্রাইভেট হসপিটালের অব্যবস্থাপনা নিয়ে আরও দুটি রিট দায়ের হওয়ায় আদালত আগামী রোববার (১৪ জুন) পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। একইসঙ্গে আদালত বেড অব্যবস্থাপনা এবং অক্সিজেন সিলিন্ডার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।